Fiat 2 Coins

Fiat 2 Coins

আমস্টারডামে ডাচ তদন্তকারীরা 29 বছর বয়সী টর্নেডো ক্যাশ ডেভেলপারকে গ্রেপ্তার করেছে

সারসংক্ষেপ:

ক্রিপ্টো মিক্সিং সার্ভিস টর্নেডো ক্যাশের একজন সন্দেহভাজন ডেভেলপারকে নেদারল্যান্ডসে গ্রেফতার করা অব্যাহত রয়েছে। বুধবার ডাচ ফিসকাল ইনফরমেশন অ্যান্ড ইনভেস্টিগেশন সার্ভিস থেকে ওই ব্যক্তিকে তিরস্কার করা হয়েছে। কর্তৃপক্ষ দাবি করেছে যে নাম প্রকাশে অনিচ্ছুক সন্দেহভাজন মিক্সিং সার্ভিসের মাধ্যমে অর্থ পাচারের কার্যকলাপে জড়িত ছিল। গ্রেফতার মার্কিন যুক্তরাষ্ট্র টর্নেডো ক্যাশকে অনুমোদন দেওয়ার পরপরই ঘটেছিল। Ethereum এবং সার্কেলের USDC-এর সাথে যুক্ত 44 ওয়ালেট ঠিকানাগুলিকেও কালো তালিকাভুক্ত করা হয়েছিল।

ডাচ তদন্তকারীরা টর্নেডো ক্যাশের সাথে আমস্টারডামে একজন নাম প্রকাশ না করা ডেভেলপারকে গ্রেপ্তার করেছে, মার্কিন ট্রেজারি থেকে অনুমোদিত একটি ক্রিপ্টো মিক্সিং প্রোটোকল যে উদ্বেগের কারণে এই পরিষেবাটি $7 বিলিয়ন ডলারের বেশি অবৈধ সম্পদ পাচারের জন্য ব্যবহার করা হয়েছিল৷

টর্নেডো ক্যাশ 2019 সালে চালু হয়েছে এবং এটি একটি ক্রিপ্টো মিক্সিং পরিষেবার মতো কাজ করে। সমাধানটি ব্যবহারকারীদের ব্লকচেইনে এই লেনদেনের ভিত্তি অস্পষ্ট করতে দেয়।

ফিসকাল ইনফরমেশন অ্যান্ড ইনভেস্টিগেশন সার্ভিস (এফআইওডি) শেয়ার করা বিবৃতিতে খবরের শিরোনাম প্রকাশ করা হয়েছে। প্রেস টাইমে, গড় ব্যক্তি এবং ক্রিপ্টো মিক্সিং পরিষেবার ভিতরে তাদের কথিত সম্পৃক্ততার ব্যাপক তথ্য খুব কম।

[ডিবি] ডাচ পুলিশ সন্দেহভাজন টর্নেডো ক্যাশ ডেভেলপারকে গ্রেফতার করেছে

– db (@tier10k) 12 আগস্ট, 2022

যাইহোক, FIOD বিবৃতিতে দাবি করা হয়েছে যে 29-বছর-বয়সী ক্রিপ্টো মিক্সার থেকে অবৈধ নগদ প্রবাহ অস্পষ্ট করতে সাহায্য করেছিল এবং অর্থ পাচারে অংশ নিয়েছিল। এছাড়াও, তদন্তকারীরা দাবি করেছেন যে ফাইন্যান্সিয়াল অ্যাডভান্সড সাইবার টিম ফ্যাক্ট (FACT) নামে একটি টাস্ক ফোর্স 2022 সালের জুনে ক্রিপ্টো মিক্সারে একটি তদন্ত শুরু করেছিল।

FACT সন্দেহ করে যে টর্নেডো ক্যাশের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির (অনলাইন) চুরি (তথাকথিত ক্রিপ্টো হ্যাক এবং স্ক্যাম) সহ বড় আকারের অপরাধমূলক অর্থের প্রবাহ গোপন করতে অভ্যস্ত। এর মধ্যে রয়েছে উত্তর কোরিয়ার সাথে যুক্ত বলে মনে করা একটি গ্রুপের মাধ্যমে হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করা অর্থ।

FIOD জোর দিয়েছিল যে বিকেন্দ্রীভূত সংস্থাগুলিকে অতিরিক্ত মনোযোগ দেওয়া হবে যারা অবৈধ ক্রিয়াকলাপের জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করছে বলে সন্দেহ করা হচ্ছে।

মার্কিন সরকার টর্নেডো নগদ নিষেধাজ্ঞা

হল্যান্ডের উন্নয়নগুলি ক্রিপ্টো মেশানো পরিষেবার বিপরীতে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টে নিষেধাজ্ঞার হিল গুরুতরভাবে। মার্কিন কর্তৃপক্ষ টর্নেডো নগদ ব্যবহারের উপর একটি কম্বল নিষেধাজ্ঞা জারি করেছে এবং 8 আগস্ট তার বিশেষভাবে মনোনীত নাগরিকদের তালিকায় প্রোটোকল যুক্ত করেছে বলে জানা গেছে।

44 Ethereum এবং USDC ওয়ালেট ঠিকানাগুলিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে এবং তালিকায় রাখা হয়েছে।

এই পদক্ষেপটি টুইটারের মতো সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যাটফর্মগুলিতে ব্যাপক বিতর্কের একটি বিষয় হয়ে উঠতে চলেছে কারণ ব্যবহারকারীরা সিদ্ধান্তের বিপরীতে যুক্তি দিয়েছিলেন এবং নিষেধাজ্ঞাটিকে “গোপনীয়তার বিরুদ্ধে যুদ্ধ” হিসাবে চিহ্নিত করেছেন।

গোপনীয়তার বিরুদ্ধে যুদ্ধ

– উইল ক্লেমেন্টে (@WClementeIII) 12 আগস্ট, 2022

অন্যদিকে, সাইবার সিকিউরিটি ফার্ম ম্যান্ডিয়েন্টের মতো অন্যান্য স্টেকহোল্ডাররা এই সত্যটিকে অভিমত দিয়েছেন যে উত্তর কোরিয়ার সাইবার ক্রিয়াকলাপ রোধ করার জন্য অনুমোদন সম্ভবত অপরিহার্য হতে পারে। ম্যান্ডিয়েন্টের প্রধান বিশ্লেষক, ফ্রেড প্ল্যান, EthereumWorldNews কে বলেছেন যে সংগঠনটি অনুমিত অর্থ পাচারের লেনদেনে উত্তর কোরিয়ার প্রযুক্তির ব্যবহার পর্যবেক্ষণ করেছিল।

আমরা উত্তর কোরিয়ার অভিনেতাদের বারবার এবং ধারাবাহিকভাবে এই ধরনের পরিষেবাগুলিকে লক্ষ্যবস্তু করার পাশাপাশি পিয়ংইয়ং-এর শাসনকে সমর্থন করার জন্য বিভিন্ন স্কিমগুলিতে অবৈধভাবে অর্জিত তহবিল স্থানান্তর করার জন্য অন্যান্য পদ্ধতির ব্যবহার লক্ষ্য করেছি৷ এই অপারেশনগুলি প্রায়শই সাইবারস্পেসের বাইরে ছড়িয়ে পড়ে, এই অপারেটরদের সৃজনশীলতা এবং অধ্যবসায় প্রদর্শন করে।

– Mandiant এর ফ্রেড পরিকল্পনা